আপনি কি জানেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি কে ছিলেন? যদি না জেনে থাকেন, তবে আমার এই লেখাটি আপনার জন্য। এই লেখায় আমি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়াও, বাংলাদেশের রাষ্ট্রপতি পদের বিবরণ, প্রথম রাষ্ট্রপতি নির্বাচন ও তাঁর অবদান এবং বাংলাদেশের রাষ্ট্রপতিদের তালিকা সম্পর্কেও জানব। আশা করি, এই লেখাটি পড়ার পর বাংলাদেশের রাষ্ট্রপতি পদ এবং প্রথম রাষ্ট্রপতি সম্পর্কে আপনার সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি কে ছিলেন?

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন শেখ মুজিবুর রহমান, যিনি 1971 সালের 10 এপ্রিল বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন। তিনি 1972 সালের 11 জানুয়ারি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং 1975 সালের 15 আগস্ট তিনি ঘাতকের গুলিতে নিহত হন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং তিনি বাংলাদেশের “জাতির পিতা” হিসেবে সম্মানিত।

বাংলাদেশের রাষ্ট্রপতি পদের বিবরণ

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন শেখ মুজিবুর রহমান। তিনি ১৯৭১ সালের ১০ জানুয়ারি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। এর আগে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেন এবং বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টে সামরিক অভ্যুত্থানে নিহত হন।

শেখ মুজিবুর রহমানের জন্ম ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতিতে সক্রিয় ছিলেন। ১৯৪৯ সালে তিনি আওয়ামী মুসলিম লীগে যোগদান করেন। ১৯৫৩ সালে তিনি আওয়ামী মুসলিম লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৭১ সালের নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। কিন্তু পাকিস্তান সরকার নির্বাচনের ফলাফল মেনে নেয়নি। এর প্রতিবাদে বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হয়। শেখ মুজিবুর রহমান এই যুদ্ধে নেতৃত্ব দেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

স্বাধীনতার পর শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি দেশের পুনর্গঠন ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্টে সামরিক অভ্যুত্থানে তিনি নিহত হন।

স্বাধীনতার পর বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি নির্বাচন

বাংলাদেশের স্বাধীনতার পর প্রথম রাষ্ট্রপতি নির্বাচন একটি গুরুত্বপূর্ণ ঘটনা ছিল। এই নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতিকে নির্বাচিত করা হয়, যিনি দেশের সর্বোচ্চ পদে আসীন হন। প্রথম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭২ সালের ১৭ জানুয়ারি। এই নির্বাচনে মোট দুইজন প্রার্থী অংশ নেন। প্রথম প্রার্থী ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অন্য প্রার্থী ছিলেন বাংলাদেশ মুসলিম লীগের নেতা খন্দকার মোশতাক আহমেদ। নির্বাচনে শেখ মুজিবুর রহমান বিপুল ভোটে জয়লাভ করেন। তিনি মোট ভোটের ৭৩.২৮% ভোট পান। অন্যদিকে খন্দকার মোশতাক আহমেদ পান মাত্র ২৬.৭২% ভোট। এই নির্বাচনের ফলাফল বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটিই ছিল বাংলাদেশের প্রথম প্রজাতান্ত্রিক নির্বাচন। এই নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থার সূচনা হয়।

শেখ মুজিবুর রহমানঃ বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি

শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের জাতির পিতা এবং প্রথম রাষ্ট্রপতি ছিলেন একজন অসাধারণ ব্যক্তিত্ব। তাঁর ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম হয়েছিল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জন করেন এবং তারপর তিনি রাজনীতিতে প্রবেশ করেন।

১৯৪৮ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন এবং দ্রুত পার্টির নেতৃস্থানীয় ব্যক্তিত্ব হয়ে ওঠেন। তিনি পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসনের জন্য আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং ছয় দফা কর্মসূচির প্রধান প্রণেতা ছিলেন।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় শেখ মুজিবুর রহমান বাংলাদেশের মুক্তি আন্দোলনের নেতৃত্ব দেন। তিনি স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন এবং স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

শেখ মুজিবুর রহমানের শাসনামলে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করে। তিনি নতুন সংবিধান প্রণয়ন করেন, জাতীয়করণ কর্মসূচি শুরু করেন এবং দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের বেশিরভাগ সদস্যকে হত্যা করা হয়। তাঁর মৃত্যু বাংলাদেশের ইতিহাসে একটি বিরাট ট্র্যাজেডি ছিল এবং তিনি আজও বাংলাদেশের মানুষের হৃদয়ে জীবিত আছেন।

শেখ মুজিবুর রহমানের অবদান

বাংলাদেশের রূপকার অনেকখানি। তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান নেতা ছিলেন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশকে একটি স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠার জন্য লড়াই করেছিলেন এবং তার নেতৃত্বে বাংলাদেশ মুক্তিযুদ্ধে বিজয় লাভ করেছিল।

শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতিতে সক্রিয় ছিলেন এবং পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রীও ছিলেন। তিনি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন।

বাংলাদেশের স্বাধীনতার পর শেখ মুজিবুর রহমান প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি লাভ করে। তিনি দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট এক সैन্য অভ্যুত্থানে নিহত হন।

শেখ মুজিবুর রহমান বাংলাদেশের ইতিহাসে একজন অবিস্মরণীয় ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশের জাতির পিতা হিসেবে সম্মানিত হন। তাঁর অবদান বাংলাদেশের স্বাধীনতা, উন্নয়ন ও অগ্রগতির পথ সুগম করেছে।

বাংলাদেশের রাষ্ট্রপতিদের তালিকা

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন শেখ মুজিবুর রহমান। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দেন এবং স্বাধীনতার পর প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন। রাষ্ট্রপতি থাকাকালীন তিনি দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নতিতে অবদান রাখেন এবং তাঁর নেতৃত্বে বাংলাদেশ বেলগ্রেডে অনুষ্ঠিত প্রথম সারা বিশ্ব সম্মেলনে যোগ দেয়। তাঁর নেতৃত্বে বাংলাদেশ জাতিসঙ্ঘে যোগদান করে এবং অন্যান্য রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে।

Similar Posts