Narayanganj District

আমাদের প্রিয় বাংলাদেশ ৮টি বিভাগ ও ৬৪টি জেলা নিয়ে গঠিত। প্রতিটি জেলারই নিজস্ব ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি রয়েছে। বাংলাদেশের সবচেয়ে বড় জেলা রাজশাহী হলেও, সবচেয়ে ছোট জেলাটি কোনটি তা কি জানো তুমি? এই প্রশ্নের উত্তরটিই আমরা আজ আমাদের এই আর্টিকেলে খুঁজে বের করব। তোমাদের মধ্যে কারো মনে যদি এমন প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে, তাহলে আর দেরি না করে চলো শুরু করা যাক।

নারায়ণগঞ্জ সোনালী আশঁ পাটের জন্য প্রাচ্যের ড্যান্ডি নামে পরিচিত। ৬৮৩.১৪ বর্গকিমি (২৬৩.৭৬ বর্গমাইল) আয়তনের এ জেলাটি বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা।

অপরদিকে মেহেরপুর জেলার আয়তন ৭৫১.৬২ বর্গকিমি (২৯০.২০ বর্গমাইল)

  • আয়তনে বড় জেলা-রাঙামাটি।
  •  আয়তনে ছোট জেলা- নারায়নগন্জ।
  •  জনসংখ্যায় বড় জেলা-ঢাকা।
  • জনসংখ্যায় ছোট জেলা-বান্দরবন।

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি?

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা হলো নারায়ণগঞ্জ জেলা। নারায়ণগঞ্জ জেলা ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। নারায়ণগঞ্জ সোনালী আঁঁশ পাটের জন্য প্রাচ্যের ড্যান্ডি নামে পরিচিত। নারায়ণগঞ্জ জেলা অত্যন্ত প্রাচীন এবং প্রসিদ্ধ সোনারগাঁও এ জেলার অন্তর্গত। নারায়ণগঞ্জ জেলা কে ১৯৮৪ সালের ১৫ ফেব্রুয়ারি জেলা হিসেবে ঘোষণা করা হয়। নারায়ণগঞ্জ জেলায় রয়েছে ৫ টি উপজেলা, ৫ টি পৌরসভা, ৭ টি থানা এবং ৫ সংসদীয় আসন। নারায়ণগঞ্জ জেলার আয়তন হলো ৬৮৩.১৪ বর্গ কিলোমিটার বা ২৬৩.৭৬ বর্গ মাইল। নারায়ণগঞ্জ জেলা আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা। সমুদ্র পৃষ্ঠ থেকে নারায়ণগঞ্জ জেলার গড় উচ্চতা ১৩ মিটার বা ৩২ ফুট। নারায়ণগঞ্জ জেলার বার্ষিক গড় বৃষ্টিপাত ১৭৭৭ মিলিমিটার। জেলাটির সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১২.২ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশের প্রধান নদীবন্দর হলো শীতলক্ষ্যা নদী। নদীটি নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত।

Similar Posts